যারা আজকাল বলে থাকেন যে, “কুরআন ও হাদীস পরিস্কার ভাষায় সকল সমস্যার সামাধান আছে, আলেমদের কাছে যাওয়ার প্রয়োজন কি, ব্যক্তির মতামত মানার দরকার কি, ফিকহ্ব মানার দরকার কি ?”
༺ ﺑِﺴْﻢِ ﺍﻟﻠَّﻪِ ﺍﻟﺮَّﺣْﻤَﻦِ ﺍﻟﺮَّﺣِﻴﻢِ ༻
আসসালামু আলাইকুম ওরহমাতুল্লাহি ওবারাকাতুহু
তাদের কাছে আমাদের প্রশ্নগুলোর কুরআন ও
হাদীসের পরিস্কার ভাষায় জবাব চাই। কোন কিয়াস বা
ব্যক্তির মতামত উল্লেখ করা যাবে না। প্রমান করুন
আপনার কোন ব্যক্তির মতামত অনুসরন করেন না . .
.
#(১) ফরজ ওয়াজিব ও সুন্নাত ও মুস্তাহাব কাকে
বলে? কুরআন ও সহীহ হাদীসের শব্দ দিয়ে
জানতে চাই। কোন ব্যক্তির মতামত গ্রহণযোগ্য
নয়।
#(২) হারাম, মাকরূহে তাহরীমি, মাকরূহে তানজিহী
কাকে বলে? সংজ্ঞা কুরআন ও সহীহ হাদীসের
শব্দ দিয়ে জানতে চাই। কোন ব্যক্তির মতামত
গ্রহণযোগ্য নয়।
#(৩) নামাযের নিয়ত করার সময় মনে মনে “সময়”
“নামায” “সুন্নাত-ফরজ” ইত্যাদির মাঝে কোন কোন
বিষয়ের ইচ্ছা করতে হবে? কুরআন ও সহীহ
হাদীসের আলোকে জানতে চাই।
#(৪) নামাযের ফরজ কয়টি ও কি কি? ফরজ শব্দ
উল্লেখ পূর্বক কুরআন ও সহীহ হাদীসের শব্দ
দিয়ে জানতে চাই। কোন ব্যক্তির মতামত
গ্রহণযোগ্য নয়।
#(৫) নামাযের সুন্নত কয়টি ও কী কী? সুন্নত শব্দ
উল্লেখ পূর্বক কুরআন ও সহীহ হাদীসের শব্দ
দিয়ে জানতে চাই। কোন ব্যক্তির মতামত
গ্রহণযোগ্য নয়।
#(৬) নামাযের ওয়াজিব কয়টি ও কী কী? ওয়াজিব
শব্দ উল্লেখ পূর্বক কুরআন ও সহীহ হাদীসের
শব্দ দিয়ে সমাধান জানতে চাই। কোন ব্যক্তির
মতামত গ্রহণযোগ্য নয়।
#(৭) তাকবীরে তাহরীমার সময় আল্লাহু আকবার
শব্দটি হুবহু বলা কি ফরজ না ওয়াজিব নাকি সুন্নাত? কুরআন
ও সহীহ হাদীসের আলোকে জানতে চাই।
#(৮) তাকবীরে তাহরীমা একাকী নামায
আদায়কারী ব্যক্তি এবং মুক্তাদী সর্বদা আস্তে
আওয়াজে বলে। এটা কুরআনের কোন আয়াত বা
কোন সহীহ হাদীস দ্বারা প্রমাণিত?
#(৯) তাকবীরে তাহরীমা ইমাম সাহেব সর্বদা
জোরে বলে থাকে। কুরআন ও সহীহ
হাদীসের কোথায় একথা বিদ্যমান?
#(১০) নামাযে আউজুবিল্লাহ পড়া সুন্নাত না ফরজ? যদি
এটি কেউ না পড়ে, তাহলে তার নামায হবে কি না?
সহীহ হাদীস দিয়ে প্রমাণ করুন।
[আপাতত নামাযের শুরুর মাত্র দশটি মাসআলার সমাধান
কুরআন ও সহীহ হাদীসের শব্দ দিয়ে জানতে চাই
উক্ত কথিত আহলে হাদীস/শব্দধারী মুসলিম/
গায়রে মুকাল্লিদ/লামাযহাবী ভাইদের কাছে। ]
=>>> প্রশ্নগুলোর জবাব দিয়ে আমাদের উপকার
করুন, যদি জবাব দিতে সমর্থ না হন তবে দয়া করে
মানুষকে আর বিভ্রান্ত করবেন না . . .
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন