ডাক্তার জাকির নায়েককে সংশোধনে সকল চেষ্টা ব্যর্থ

---------------------------------------------------------
আহলে হাদীস শায়েখ ডা. মুরতাজা বিন বখশের
জাকির নায়েককে বিভিন্নভাবে সংশোধন করার
আপ্রাণ চেষ্টার যবানবন্দি--৩
-------------------------------------------------------------
.
ডাক্তার জাকির নায়েককে সংশোধনে তার এলাকার
বিশিষ্ট আহলে হাদীস শায়েখ--নূরটিভি জেদ্দার
লেকচারার শায়েখ ডা. মুরতাজা বিন বখশ আপ্রাণ চেষ্টা
করেছেন। সে কথা তিনি নিজে বিশদভাবে বর্ণনা
করেছেন তার এক পাবলিক প্লেসের লেকচারে।
ইউটিউবে প্রকাশিত NASEEHAT to Dr. Zakir naik
By || DR.Murtaza Bin Baksh শিরোনামে তার উক্ত
বক্তব্যের লিঙ্ক--
https://www.youtube.com/watch?v=rMb3cr2X
4bg
.
উক্ত লেকচারে “ডাক্তার জাকির নায়েকের দাওয়াহ
গ্রহণযোগ্য কিনা?” -জনৈক ব্যক্তির এ প্রশ্নের
জবাবে শাইখ ডা. মুরতাজা বিন বখশ ডাক্তার জাকির
নায়েকের দাওয়াহর অগ্রহণযোগ্যতার প্রমাণে তার
মারাত্মক ভ্রান্তিসমূহের আলোচনা করেছেন এবং
তাকে বিভিন্নভাবে সংশোধন করার চেষ্টার কথা
জানিয়েছেন।
.
এ বিষয়ে তার বক্তব্যের ১ম ও ২য় অংশ
ইতোপূর্বে প্রকাশ প্রকাশ করা হয়েছে। এবার
তার বক্তব্যের ৩য় অংশ তুলে ধরা হলো :
.
এরপর শায়েখ ডা. মুরতাজা বিন বখশ বলেন--
-----------------------------------------
“আবার ডাক্তার জাকির নায়েক তাকদীরের ব্যাপারে
মারাত্মক ভুল করেছেন। তিনি বলেছেন--“আমি
হাজার জিনিস এমন জানি যা আল্লাহ তা‘আলা করতে
পারেন না। এটা আমি এ জন্য বলি, যেন মানুষ আল্লাহ
তা‘আলার সত্তাকে বুঝে।”
(দ্রষ্টব্য : ডা. জাকির নায়েক লেকচার সমগ্র, ভলিয়াম
নং ২, পৃষ্ঠা নং ১৭৫ ॥ মুদ্রণ ও প্রকাশনায় : পিস
পাবলিকেশন, ৩৮/৩, কম্পিউটার মার্কেট, বাংলা বাজার–
ঢাকা।
ইউটিউবে ডাক্তার জাকির নাযেকের উক্ত
লেকচারের ভিডিও স্ক্রিপ্ট নিম্নোক্ত লিঙ্কে
রয়েছে [উল্লেখ্য যে, এ ভিডিওটির ৩ ঘণ্টা ৮ মিনিট
৩৮ সেকেন্ড থেকে সেই বিষয়ের কথা
পাবেন] –
https://www.youtube.com/watch?time_conti
nue=11327&v=WEYZ3YjwkAE )
ডাক্তার সাহেব! আপনি কী বুঝতে চাচ্ছেন
মানুষকে? আপনি জানাতে চাচ্ছেন যে, আল্লাহ
তা‘আলা অক্ষম? নাউযুবিল্লাহ। হযরত রাসূলুল্লাহ (সা.) ও
সাহাবায়ে কিরাম (রা.) কি আল্লাহ তা‘আলা সম্পর্কে
এভাবে বুঝিয়েছেন যে, আল্লাহ তা‘আলা হাজারো
জিনিস করতে পারেন না?
আবার ডাক্তার জাকির নায়েক উদাহরণ দিয়েছেন যে,
আল্লাহ লম্বা মানুষ সৃষ্টি করতে পারেন এবং খাটো
মানুষ সৃষ্টি করতে পারেন, কিন্তু একই সাথে লম্বা ও
খাটো মানুষ সৃষ্টি করতে পারেন না। তেমনিভাবে
আল্লাহ মোটা মানুষ সৃষ্টি করতে পারেন এবং চিকন
মানুষ সৃষ্টি করতে পারেন, কিন্তু একই সাথে মোটা
ও চিকন মানুষ সৃষ্টি করতে পারেন না।
তারপর ডাক্তার জাকির নায়েক পবিত্র কুরআনের সূরাহ
নূর-এর ৪৫ নং আয়াতে বর্ণিত মহান আল্লাহর বাণী ﺇِﻥَّ
ﺍﻟﻠَّﻪَ ﻋَﻠَﻰٰ ﻛُﻞِّ ﺷَﻲْﺀٍ ﻗَﺪِﻳﺮٌ (অর্থ : আল্লাহ সকল
জিনিসের উপর সক্ষম)-এর ভিন্ন ব্যাখ্যা পেশ করে
নিজের কথাকে শুদ্ধ করার প্রয়াস চালিয়েছেন যে,
এর অর্থ হলো--আল্লাহ তা‘আলা সকল কিছুর উপর
ক্ষমতাবান। অথচ আয়াতটি এ ব্যাপারে স্পষ্ট যে,
এখানে আল্লাহ তা‘আলাকে সকল ব্যাপারে সক্ষম
বলা হয়েছে। যদি শুধু ক্ষমতাবান বলা হতো, তাহলে
ﻗَﺪِﻳﺮٌ -এর পরিবর্তে ﻗَﻮِﻱٌّ শব্দ থাকতো। অথচ
আয়াতে ﻗَﺪِﻳﺮٌ শব্দ রয়েছে এবং বলা হয়েছে-- ﺇِﻥَّ
ﺍﻟﻠَّﻪَ ﻋَﻠَﻰٰ ﻛُﻞِّ ﺷَﻲْﺀٍ ﻗَﺪِﻳﺮٌ যার অর্থ হলো--“মহান
আল্লাহ সকল জিনিসের উপর সক্ষম বা সবকিছু
করতে পারেন।”
দ্বিতীয়ত প্রথমে প্রমাণ করুন যে, একই সাথে
মোটা ও চিকন কিংবা লম্বা ও খা্েটা বলে কিছু আছে
কিনা বা তার অস্তিত্ব সম্ভব কিনা। যদি থাকে, তখন
প্রসঙ্গ উঠবে যে, আল্লাহ তা‘আলা তা বানাতে
সক্ষম কিনা। যে জিনিসের অস্তিত্বই কল্পনীয় নয়,
তার বানানোর সক্ষমতা আছে কি নেই সেই প্রশ্নই
আসবে না। এমতাবস্থায় এরূপ প্রশ্ন করাই বোকামি।
ডাক্তার জাকির নায়েক সম্ভবত জানেন না যে, তার
এভাবে মহান আল্লাহর কুদরতকে অস্বীকার করার
থিউরিটি মূলত গোমরাহ মু‘তাযিলী ফিরকার ভ্রান্ত
মতবাদ। বাতিলপন্থী মু‘তাযিলারাই এমন কথা বলে
থাকে। আর তারা এটা এ জন্য বলে যে, তারা
তাকদীরকে অস্বীকার করে। তাদের আকীদা-
বিশ্বাস হলো, আল্লাহ তা‘আলা মানুষের কাজ বা
আমলকে সৃষ্টি করতে পারেন না। তিনি মানুষের
কাজ-কর্ম সৃষ্টি করতে অক্ষম। বরং মানুষ হচ্ছে
কাদিরে মুতলাক। অর্থাৎ মানুষ নিজের ক্ষমতায়ই সব
করে, আল্লাহর ক্ষমতায় নয়। (নাউযুবিল্লাহ)
তাই তারা তাদের সেই আকীদার পক্ষে যুক্তি দিতে
গিয়ে ডাক্তার জাকির নায়েকের উদ্ধৃত সেই
অকল্পনীয় চিন্তাধারার উদ্ভাবন ঘটিয়েছে। কিন্তু
ডাক্তার জাকির নায়েক কেন সেরূপ কথা বলবেন?
আমি বলছি না যে, ডাক্তার জাকির নায়েক মু‘তাযিলী।
কিন্তু তিনি যে মতবাদ পেশ করেছেন, তা মু‘তাযিলী
মতবাদ।
(ক্রমশ.)
............................................................
...................
উক্ত লেকচারের পরের অংশ পরবর্তী
পোস্টে (যবানবন্দি--৪ নামে) দেখুন।
.
.
|| বিস্তারিত দ্রষ্টব্য : মাসিক আদর্শ নারী মার্চ--২০১৬
ইং সংখ্যায় প্রকাশিত
মুফতী আবুল হাসান শামসাবাদী'র গবেষণা
প্রতিবেদন ||
.
.
............................................................
....................
বি. দ্র. .-------------------
যারা যবানবন্দি--১ পড়েননি, তারা মাসিক আদর্শ নারী’র
সুওয়াল-জাওয়াব
পেজের নিম্নোক্ত পোস্টে তা পড়তে
পারেন--
https://www.facebook.com/Adarsha.Jawab/posts/867186506720827
.
এ ছাড়াও যারা জবানবন্দি--২ পড়েন নি, তারা মাসিক আদর্শ
নারী’র সুওয়াল-জাওয়াব পেজের নিম্নোক্ত
পোস্টে তা পড়তে পারেন--
https://www.facebook.com/Adarsha.Jawab/posts/867902456649232:0

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সব ধরনের যাদু-টোনা ও বান কাটার সহজ আমল

ফাজায়েলে আমাল নিয়ে এত বিভ্রান্তি কেন

জুলকারনাইন